বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে প্রধানমন্ত্রী-জয়কে মন্ত্রিসভার অভিনন্দন

মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ এর সফল উৎক্ষেপণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অভিনন্দন জানিয়েছে মন্ত্রিসভা।

এসময় প্রধানমন্ত্রীকে ফুলের তোড়া উপহার দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার এবং তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

সোমবার মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠক শেষে বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় এসব কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ এর সফল উৎক্ষেপণ এবং এর মাধ্যমে কক্ষপথে স্যাটেলাইটভুক্ত দেশগুলোর মধ্যে ৫৭তম সদস্য হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সজীব ওয়াজেদ জয়কে অভিনন্দন জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উত্থাপিত প্রস্তাব গ্রহণ করে মন্ত্রিসভা।

উল্লেখ্য, গত শুক্রবার দিনগত রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশে নির্দিষ্ট কক্ষপথের উদ্দেশে যাত্রা শুরু করে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু ১। এর মাধ্যমে ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইটের অভিজাত ক্লাবে যুক্ত হয়েছে বাংলাদেশের নাম।

এর আগের দিন বৃহস্পতিবার মহাকাশে যাওয়ার একেবারে খুব কাছে এসে শেষ মুহূর্তে পিছিয়ে যায় বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ এর উৎক্ষেপণ। বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিনগত রাত ৩টা ৪৭ মিনিটে উৎক্ষেপণ হওয়ার সময় নির্ধারিত ছিল।

কিন্তু ১ মিনিট আগে ৩টা ৪৬ মিনিটে এসে থেমে যায় আয়োজন। স্যাটেলাইটটি উৎক্ষেপণকারী মার্কিন প্রতিষ্ঠান স্পেসএক্সের পক্ষ থেকে জানানো হয়, সম্ভাব্য ‘সামান্য’ কারিগরি ত্রুটির আশঙ্কা থাকায় উৎক্ষেপণ করা যায়নি স্যাটেলাইটটি।

Comments are closed, but trackbacks and pingbacks are open.