ইলিশ মাছের কাবাব

hilsa fish kabab

উপকরণ: ইলিশ মাছ একটি, সেদ্ধ আলু ১টি, হলুদের গুঁড়া ১/২ চা-চামচ, মরিচের গুঁড়া ১/২ চা-চামচ, লবণ স্বাদমতো, পেঁয়াজ কুচি ১/২ কাপ, কাঁচা মরিচ কুচি ২টি, ভাজা শুকনো মরিচ ২টি, সরিষার তেল ৩ টেবিল চামচ, ব্রেড ক্র্যাম্ব ১/২ কাপ।

প্রণালি: ইলিশ মাছ টুকরো টুকরো করে কেটে মাথার ভেতরের ফুলকো ফেলে দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। মাছের টুকরা থেকে পেটের অংশ বাদ দিয়ে শুধু পিঠের অংশগুলো নিতে হবে।
এবার মাছের মাথা, লেজ ও পিঠের অংশগুলো হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে মেখে নিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। ১০ মিনিট পর মাছের টুকরাগুলো সামান্য পানি দিয়ে সেদ্ধ করতে হবে। আর মাথা ও লেজ ভেজে নিতে হবে। সেদ্ধ করা মাছগুলো বেছে কাটা ফেলে দিতে হবে।
এরপর সেদ্ধ আলু চটকে ও শুকনো মরিচ সামান্য লবণ দিয়ে মেখে ভেঙে নিয়ে কাটা বেছে রাখা মাছের সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। প্যানে ৩ টেবিল চামচ সরিষার তেল নিয়ে পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ কুচি দিয়ে ১-২ মিনিট একটু ভেজে নিতে হবে। এরপর মেখে রাখা মাছ দিয়ে ৪-৫ মিনিট ভেজে নিতে হবে।
এবার মাছের মাথা ও লেজ দুই প্রান্তে রেখে মাঝখানে মাছের আকৃতি করে কাবাব বিছিয়ে দিতে হবে। এটা দেখতে আস্ত মাছের মতো হবে। এবার ব্রেড ক্র্যাম্ব ওপর দিয়ে ছড়িয়ে দিলেই হয়ে গেল মজাদার ইলিশ মাছের কাবাব।

Comments are closed, but trackbacks and pingbacks are open.